একটি মার্কেটিং সুযোগ হিসেবে "দারিদ্র্য, বরং সামাজিক সমস্যা চেয়ে " (2)

একটি মার্কেটিং সুযোগ হিসেবে দারিদ্র্যকি মাঝে মাঝে আমার ধাঁধাঁর মতো এখানে সুদের স্পষ্ট অভাব, এমনকি দারিদ্র্য উপর hinged ব্যবসায়িক মডেল চিন্তা একটি মার্কেটিং সুযোগ হিসেবে তটস্থ হচ্ছে, এবং অনেক দালালি সামাজিক সমস্যা. পিরামিড নীচে (BOP), একটি ধারণা হিসেবে, অভ্রান্তচিত্তে আলিঙ্গন দারিদ্র্য একটি কেন্দ্র পর্যায়ে দখল করে যেখানে মার্কেটিং সামাজিক দুর্ভাগ্য dousing মধ্যে স্পষ্টরূপে বৈশিষ্ট্য কিভাবে 'একটি পয়েন্টার'. আমি সংশ্লিষ্ট উদ্ভাবনী ব্যবসায়িক মডেল কত আশ্চর্য (যা 'এ-জিনিস' অন্য কোথাও হয়ে আছে) বর্তমানে নাইজেরিয়া আরোপিত করা যেতে পারে. আমি কোন সচেতন নই.

একটি অবস্থা যেখানে দারিদ্র্য থেকে সুযোগ তৈরি এ জেনুইন এবং অটল প্রচেষ্টা আছে, এটা দরিদ্র কার্যক্রম উপর ভিত্তি করে যা বাজারের পশা প্রয়োজন হয় যে প্রযুক্তিগত প্রবর্তিত শত্রুবূহ্যভেদ করা হয় না. বরং, এটা চারপাশে ঘুরিয়ে-যে উপন্যাস মার্কেটিং পন্থা সামাজিক সমস্যা হয়, মানুষের জীবনে উন্নতি করার সময় কোম্পানি টাকা করা, যার ফলে এবং তাদের দারিদ্র্য থেকে বেরিয়ে ওঠা সাহায্য.

C.K. Prahalad এবং অন্যদের দরিদ্র 'প্রাণবন্ত এবং সৃজনশীল উদ্যোক্তাদের' গঠন করে এটা আছে, 'মান-সচেতন ভোক্তাদের', 'সুযোগ সমগ্র বিশ্বের' দরিদ্র ও সংশ্লিষ্ট ব্যবসায়িক উদ্যোগ উদ্যোক্তারা উভয় জন্য আসে যখন. সম্ভবত উদ্যোক্তারা লাভবান যা গঠিত ব্যবসায়িক মডেল - ব্যবসার সঙ্গে সমার্থক হচ্ছে এবং এই পদ্ধতির হচ্ছে দরিদ্র জন্য বাজারের উপর জন্মদান সঙ্গে (যেমন,. বহুজাতিক কোম্পানি, ছোট বেসরকারি খাতের উদ্যোগ) এবং দরিদ্র (উভয় এবং উৎপাদন খরচ প্রক্রিয়া যারা বৈশিষ্ট্য) - এটা তারপর দারিদ্র্য বিপণন সুযোগ সৃষ্টি করে সহজ দাবি করে তোলে, বরং অনেক orchestrated সামাজিক সমস্যা চেয়ে.

সুপরিচিত "মার্কেটিং 4 গীত" এই উপায়ে দারিদ্র্য বিমোচন, যার লক্ষ্য ব্যবসার জন্য প্রযোজ্য:
পণ্য - আর্থিক বিনিময় জন্য প্রদান করা হচ্ছে কি, পিরামিডের 4 র্থ স্তর যারা সঙ্গে এই ব্যবসায়িক সম্পর্ক মধ্যে, পণ্য, পানি সরবরাহের জন্য বিন্দু-এর ব্যবহার সিস্টেমের মধ্যে সেবা বা প্রযুক্তি; স্বাস্থ্যসম্মত খাদ্য পণ্য; ক্ষুদ্রঋণ বা কম খরচে রেমিটেন্স সিস্টেম; হাউজিং; এবং শক্তি (বিদ্যুত্ সরবরাহ).

মূল্য - এটা খরচ কি, আর্থিক এবং বাস্তব পদ. মানের লিঙ্ক দাম সংবেদনশীলতা এখানে প্রযোজ্য (BOP ভোক্তা এছাড়াও শ্রেষ্ঠ মানের দাবী). কি এই বাজারে কাজ করে খুব ছোট ইউনিট পণ্য প্যাক করা হয় (যেমন,. টুকরা দ্বারা সিগারেট বিক্রি একটি গ্রামে খুচরো দোকান, 'সুগন্ধিচূর্ণ' দ্বারা ডিটারজেন্ট, এবং গ্লাস বা কাপ দ্বারা পানীয়).

স্থান - পণ্য এই বাজারে কেনা যাবে কোথায় কখনও কখনও বিক্রেতা জড়িত থাকার জন্য তোলে, মুনাফা মার্জিন নিজেই এবং কার্যকারিতা বজায় রাখা entails যে একটি ভাল চ্যানেলের সাথে. সর্বাধিক বার, বিক্রেতা গ্রাহকের অতিরিক্ত পরিষেবা প্রদান (যেমন,. পর-বিক্রয় সেবা, তাদের গ্রাহকদের ঋণ এবং এমনকি বিধান, গ্রামে যারা প্রায়ই ভাল পরিচিত হয়).

প্রচার - BOP বাজারের জন্য পণ্য তাদের পরিচিত করতে কঠোর প্রচার প্রয়োজন, একটি ডেলিভারি চ্যানেলের মধ্যে যে লাভজনকভাবে তাদের সরবরাহ করতে পারেন. টেকসই এবং কখনও কখনও লম্বা প্রচার প্রায়ই কারণে দরিদ্র জন্য বাজারে রক্ষণশীল প্রকৃতি প্রয়োজন বোধ করা হয়. গ্রামীণ গ্রাহকদের, সবচেয়ে বার, তারা কিনতে চাই তা দেখতে হবে, এবং এটি কিভাবে কাজ করে. বিক্ষোভের BOP বিপণন প্রচারের জন্য একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার রচিত এটি কেন.

আমি বলেন, "ব্যবসা-প্রতিষ্ঠান ফাইট দারিদ্র্য" সাবস্ক্রাইব, ব্যবসা থেকে ব্যক্তি একটি অনলাইন কমিউনিটি, আন্তর্জাতিক দাতাদের, এনজিও, এবং একাডেমিয়া ব্যবসার মাধ্যমে দারিদ্র্য যুদ্ধ জন্য আবেগ ভাগ যারা. একটি নাইজেরিয়ান হিসাবে, এটা আমি সেখানে একটি 'সৈকতে' আমি মনে হয়. আমি আমার স্বদেশবাসী একটি তুচ্ছ কয়েক কিভাবে কিছু ধারনা উদ্দীপিত সাহায্য করে, যা এই প্ল্যাটফর্ম দিক তাকান ঝোঁক যে নাইজেরিয়া প্রাসঙ্গিক স্টেকহোল্ডারের পরিষ্কারভাবে মানুষের swaying অভাব-দীপ্তি প্রবণতা দেখতে 112 মিলিয়ন দরিদ্র নাইজেরিয়া দারিদ্র্য বিদায় বলার অপেক্ষা রাখে না শেষ করা যাবে না.

গবেষণা কেন্দ্র, শিক্ষা প্রতিষ্ঠান, এবং অনেক অন্যান্য climes মধ্যে ব্যবসায়িক উদ্যোগ নিয়মিত উদ্ভাবন এবং ব্যবসায়িক মডেল সম্পর্কিত BOP মন্থ আউট হয়. নাইজেরিয়া সম্পূর্ণ ঘটনাসমূহ থেকে ভালভাবে উত্তাপ মনে কেন এটা আশ্চর্যজনক. স্থান অভাব এখানে ব্যবসায়িক মডেল শুধুমাত্র এই উদাহরণ জন্য উপলব্ধ করা হয় (সম্পর্কে থেকে 150 আমি এক্সেস আছে), এবং এই ধরনের প্রচেষ্টা কেউ নাইজেরিয়া প্রতিলিপি করা হচ্ছে কেন উত্তরের জন্য কল:

– গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) মাছ ধরার সম্প্রদায়ের মহিলাদের দ্বারা পরিচালিত প্রযুক্তি, ভারত মহাসাগরে তাদের স্বামীদের 'পেশাগত প্রচেষ্টা সহজতর (শ্রীলঙ্কা).
-দরিদ্র গ্রামীণ মহিলাদের জন্য ইউনিলিভার এর ব্যবসা, স্বাস্থ্য পণ্য খুচরো মাধ্যমে (ভারত).
-মোবাইল ব্যাংকিং সমাধান ভোডাফোন এর ভূমিকা, এম Pesa (কেনিয়া, তানজানিয়া).
– তার 'Ekos' প্রসাধনী লাইন জন্য "Priprioca" বৃষ্টি বন উদ্ভিদ সুবাস Natura এর ব্যবহার (ব্রাজিল).
-ঐতিহ্যগত সংগ্রহের মাধ্যমে স্থানীয় "বেশ্যা" ক্ষুদ্র ঋণ সেবা মধ্যে বার্কলে ব্যাংকের আধান (ঘানা).
– বর্ধিত আয়ের জন্য কৃষি মান চেন ক্ষুদ্র কৃষকদের 'অংশগ্রহণের জন্য ট্রেড্ল পাম্প (বাংলাদেশ, ভারত ও নেপাল).

– হোলসিম এর 'হাউস-জীবন জন্য' মডেল খুব দরিদ্র হাউজিং চাহিদা মোকাবেলার সিমেন্ট প্রদানের জন্য (শ্রীলঙ্কা).

এছাড়াও
– স্মার্ট কার্ড প্রযুক্তির মাধ্যমে Amanz'abantu গ্রামীণ পানি সরবরাহ (দক্ষিণ আফ্রিকা).
– ক্ষুদ্র কৃষক সরবরাহকারীদের জন্য Dimitar Madzarov দুধ সংগ্রহ সিস্টেম (বুলগেরিয়া).
– ইসলাম, Siemens এবং Hausgerate (অজগর) পাত্র, নারকেল তেল দ্বারা প্রসার (ইন্দোনেশিয়া).
– INENSUS 'ছোট বায়ু টারবাইন এবং বিকেন্দ্রীভূত শক্তি সিস্টেম (মৌরিতানিয়া).
– সিরামিক জল পরিস্রাবণ সিস্টেম (নিক্যার্যাগিউআদেশ).
– Herders 'গবাদি পশু ট্র্যাকিং, সেল ফোন এবং গ্লোবাল পজিশনিং সিস্টেম ডিভাইস ব্যবহার করে (সেনেগাল).
– তাজা ফল ও সবজি ক্ষুদ্র কৃষকদের ShopRite এর সমর্থন (মোজাম্বিক).
– Danone এর লস্সি উৎপাদন ও বিক্রয় পরিকল্পনা (শিশু উন্নয়নের জন্য), গ্রামীণ নারী সুগঠিত নেটওয়ার্ক ব্যবহার করে, "গ্রামীণ ভদ্রমহোদয়"(বাংলাদেশ).

উপরে সব দারিদ্র্য থেকে বেরিয়ে লক্ষ লক্ষ আনা হয়েছে পরিচিত হয়, এবং বিপণন অত্যাবশ্যক ভূমিকা পালন করে যেখানে উদ্ভাবনী ব্যবসায়িক মডেল থেকে উদ্ভূত হয়েছে. একটি বিপণন সুযোগ নিয়ে দারিদ্র্য কোন দাবি, সামাজিক সমস্যা পরিষ্কারভাবে জ্ঞান করে তোলে, বরং.

মন্তব্য করুন উপর "একটি মার্কেটিং সুযোগ হিসেবে "দারিদ্র্য, বরং সামাজিক সমস্যা চেয়ে " (2)"

মতামত দিন

আপনার ইমেল ঠিকানা প্রকাশিত হবে না.


*